You are currently viewing জীবন যেখানে যেমন হয়

জীবন যেখানে যেমন হয়

“জীবনে কে সত্যিই জিতে গেলো, কে-ই বা হেরে গেলো – সে হিসেব কি কোনোদিন মিলে যায়? সিজিপিএ দিয়ে হারিয়ে দিয়েছিলাম যাকে, ব্যাংক ব্যালেন্সে তার সাথেই হেরে গেলাম …

কর্পোরেট উঁচু চেয়ারটাতে বসে সাফল্যের ঢেকুর তুলতে তুলতে জিতে গেলাম যার সাথে, বছর সাতেক পরে নিউইয়র্কে বিএমডব্লিউ চালাতে চালাতে জিতে গেলো সে … কারো সিক্স ডিজিট চলে যাচ্ছে হাসপাতালের ক্যাশে, কারো পাঁচ অংকে টেনেটুনে চলে যাচ্ছে ঘাসফুলের জীবন !!

পাশার দানের মতো জীবন ঘুরতে থাকে … ঘুরতে থাকি আমরাও … মোহের পেছনে, সাফল্যের পেছনে, অর্থের পেছনে, সুখের পেছনে … একসময় টের পাই, আমরা সুস্থ নই … আমরা নেশাগ্রস্ত … জিততে চাওয়ার নেশায় আমরা বিভোর !!

আসলেই কি আমাদের ভেতর একজন জিতে যায় আর অন্যজন হেরে যায়? … নাকি নিজের গল্পে যে সাফল্য খুঁজে পায়, সে ভেবে নেয়, সে একাই জিতে গেছে, বাকিরা হেরে গেছে?

যে গল্পে ঐ মানুষটা জিতে গেলো, আমি হয়তো সে গল্পের কোনো চরিত্রই নই … যে সিংহাসনে বসে সে কর্তৃত্ব খুঁজে পেলো, আমি সেই রাজ্যেই নেই … যে উড়োজাহাজটা আমার পাশ কাটিয়ে অনেকটা সামনে এগিয়ে গেলো, সে কি জানতো আমি তার সাথে রেসেই ছিলাম না? … আমি মেঘ হয়ে ভেসে ছিলাম নিজের মতো … অমন করে ভেসে থাকাতেই আমার প্রশান্তি !!

দিনশেষে কেউ হারে না, কেউ জেতে না … সবাই যে যার কক্ষপথে ঘুরতে থাকে, ছুটতে থাকে … আর ভাবতে থাকে, তার জগতটাই বোধহয় সবার পৃথিবী … অথচ একই পৃথিবীতে আমাদের প্রত্যেকের আলাদা আলাদা জগত … কেউ কারো জগতের অস্তিত্ব জানে না !!”

Leave a Reply